+880 (2) 48950729(Ext.101)Main Campus

বইমেলার শেষ দিনে ড. সাদেক-এর দুইটি বইয়ের মোড়ক উন্মোচন



দেশবরেণ্য শিক্ষাবিদ, জনপ্রিয় কথাসাহিত্যিক ও কবি ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক-এর চেতনায় বায়ান্ন ও ডালি বইয়ের মোড়ক উন্মোচিত হয় বইমেলার শেষ দিনে। বায়ান্ন’র মহান ভাষা আন্দোলনের চেতনায় রচিত দুই বাংলার প্রবীণ ও তরুণ কবির ৫২ টি কবিতা নিয়ে ‘চেতনায় বায়ান্ন’ নামের বইটি সম্পাদনা করেন ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। অন্যদিকে ছোট ছোট পংক্তিতিতে হৃদয়ে গেঁথে নেওয়ার মত প্রাঞ্জল ভাষায় ড. সাদেক রচনা করেছেন ‘ডালি’ বইটি।

চেতনায় বায়ান্ন ও ডালি গ্রন্থের মোড় উম্মোচন মঞ্চে লেখকের সাথে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, নাট্যজন ড. ইনামুল হক, কবি রেজাউদ্দিন স্টালিন, কবি মাসুম বিল্লাহ, কবি ও সাহিত্যিক ড. রিটা আশরাফসহ সাংস্কৃতিক নেতৃবৃন্দ।

মোড়ক উন্মোচন মঞ্চে দুইটি বইয়ের উচ্ছ্বসিত প্রশংসা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট নেতা গোলাম কুদ্দুস। তিনি বলেন চেতনায় বায়ান্ন গ্রন্থটি তরুণ প্রজন্মের কাছে বায়ান্ন’র চেতনা পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

নাট্যজন ড. ইনামুল হক বলেন, লেখক নিজেই একজন শিক্ষাবিদ। কাজেই তরুণ প্রজন্মের শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এমন সব বিষয়ই তিনি তার গ্রন্থে তুলে ধরেছেন। তার এই প্রচেষ্টা নি:সন্দেহে প্রশংসার দাবিদার।

রেজাউদ্দিন স্টালিন বলেন, সমসাময়িক সামাজিক প্রেক্ষাপটে ড. সাদেকের এই গ্রন্থ দুটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। লেখকের নিকট থেকে আরো বেশি লেখা তিনি প্রত্যাশা করেন।

ড. সাদেক নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বায়ান্নর চেতনা পৌঁছে দেবার একটা তাগিদ থেকেই  চেতনায় বায়ান্ন গ্রন্থের সম্পাদনায় হাত দিয়েছিলাম। আজ বইটি পাঠকদের জন্য উম্মুক্ত করে দিতে পেরে ভালো লাগছে। আশা করছি এই বইটি দুই বাংলার সকল মানুষের কাছে বায়ান্নর মহান ভাষা আন্দোলনের চেতনা প্রবাহমান রাখতে ভূমিকা পালন করবে।

Back to Top